• LOGIN
  • No products in the cart.

Login

FAQ

শুধু WBCS? অন্য কোর্স নেই কেন?

WBCS হলো রাজ্যের অন্যতম একটি কঠিন পরীক্ষা। এর থেকে বেশি কঠিন ও চ্যালেঞ্জিং একমাত্র আইএএস পরীক্ষা। কোর্স এর WBCS হলেও মূলত আমরা যেটা চেষ্টা করি সেটা হলো একজন চাকুরিপ্রার্থীর জেনারেল স্টাডিস অংশটি তৈরী করে দিতে। এখানে অঙ্ক, রিজনিং থেকে শুরু করে ইতিহাস ভূগোল, অর্থনীতি রাজনীতি, বিজ্ঞান, ইংরেজি, কারেন্ট আফিয়ার্স সব পড়ানো হয়। এই কোর্স টি শেষ করলে একজন ছাত্র সব ধরণের পরীক্ষা দেবার জন্য উপযুক্ত হবে। সে মিসলেনিয়াস দিতে পারবে, ক্লার্কশিপ দিতে পারবে, রেল দিতে পারবে, গ্রুপ D দিতে পারবে এমনকি রেল ও দিতে পারবে আত্মবিশ্বাসের সাথে। সাধারণত দেখা যায় যারা জেনারেল স্টাডিস আয়ত্ত করে ফেলে তারা পর পর বিভিন্ন চাকরি পেতেই থাকে একটার পর একটা। তাই প্রথমেই বিনা প্রস্তুতিতে সব চাকরির পরীক্ষায় না বসে উচিত এক বছর এই ভিত্তি কোর্স টি শেষ করে সব পরীক্ষায় বসা। যেহেতু রাজ্যের পরীক্ষা গুলির মধ্যে এক মাত্র WBCS পরীক্ষাটিই নিয়মিত হয়, তাই জন্যই কোর্স টির নাম দেওয়া WBCS. কিন্তু WBCS পরীক্ষার্থী ছাড়া আর কারুর জন্য এই কোর্স টি নয়, এই ধারণা ভ্রান্ত। সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিতে শুরু করা সবার জন্য এই কোর্স টি গুরুত্বপূর্ণ।


Back to Index

কেন আপনারা বিনামূল্যে পড়ান না?

চেষ্টার সাথে যুক্ত প্রত্যেকেই তাদের মহামূল্য সময় বের করে ছাত্র ছাত্রী দের জন্য। তাদের প্রত্যেকের পারিশ্রমিক প্রাপ্য। অভিজ্ঞতা থেকে দেখা গেছে অনেকেই সমাজ সেবা করতে প্রথম প্রথম খুব উৎসাহী থাকে কিন্তু পরবর্তীতে তারা তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হয়। যেহেতু তারা বিনা পারিশ্রমিকে কাজ করার জন্য অঙ্গীকারবদ্ধ হন, তাই প্রতিশ্রুতি রক্ষা না করলেও বিশেষ কিছু করার থাকেনা, যেহেতু এটা তাদের দয়ার দান। আমরা পেশাদারিত্বে বিশ্বাসী। যারা আমাদের সাথে শিক্ষক-শিক্ষিকা-সহযোগী হিসেবে যুক্ত তাদের উপযুক্ত পারিশ্রমিকের বিনিময়ে এই কাজ করেন।
আমাদের অন্যান্য অনেক খরচ আছে যেগুলি যথেষ্ট ব্যয়সাপেক্ষ। ওয়েবসাইট, পরীক্ষা সফটওয়ার, ভিডিও হোস্টিং প্লাটফর্ম, মেটেরিয়াল ছাপানো, স্টাডি সেন্টারের ভাড়া, কর্মীদের বেতন ইত্যাদি বাবদ বিশাল অংকের টাকা প্রতি মাসে খরচ হয়। আমরা বিশ্বাস করি বিনামূল্যে দায়সারা পড়ানোর থেকে উপযুক্ত পারিশ্রমিক নিয়ে উন্নত মানের পড়ানো অনেক ভালো।
এছাড়াও আমরা বিশ্বাস করি ‘বিনামূল্যে’ শব্দটি একটি ঋণাত্মক বার্তা বহন করে। ছাত্র ছাত্রীরা বিনামূল্যে পাওয়া কোনো জিনিসের সঠিক গুরুত্ব অনুধাবন করতে পারেনা। আজকাল বিনামূল্যে পাওয়া জিনিসের অভাব নেই। ফেসবুক, হোয়াটস্যাপ এ ফ্রি পিডিএফ, ইউটিউবে ফ্রি ক্লাসের ছড়াছড়ি, কিন্তু কতজন সেগুলোর যথার্থ মর্যাদা দেয়?
আমাদের মূল লক্ষ্য সুলভে উন্নত মানের কোর্স ছাত্র ছাত্রীদের জন্য নিয়ে আসা। আমাদের সামাজিক দায়িত্ববোধ এর কারণে আমরা ভবিষ্যতে কখনোই এমন মহার্ঘ্য ফি আনবো না যা একটি দরিদ্র পরিবারের ছাত্রের ক্রয়ক্ষমতার বাইরে হবে। কোর্স ফি এমন রাখা হবে যেন কেউ টিউশন পড়িয়েও তার ফি মেটাতে পারে।


Back to Index

কেন আপনারা চিরাচরিত অফলাইন কোর্স করান না?

আমাদের মূল উদ্দেশ্য একটা ‘সমতা’ প্রতিষ্ঠা করা। যে সব প্রতিষ্ঠান চিরাচরিত অফলাইন ক্লাসরুম কোর্স করায়, তারা প্রায় সকলেই কোলকাতা শহরের বুকে। তাদের অনেকে জেলা গুলিতে শাখা খুললেও ভিড় কিন্তু ওই কলকাতার শাখা গুলিতেই। তার কারণ ছাত্র ছাত্রীরা সবাই জানে যে, যে গুনগত মানের ক্লাস ওই শাখা গুলোয় হবে তা কখনোই কলকাতা থেকে ৫০০ কিমি দূরের জেলায় থাকা শাখায় সম্ভব না। ভালো শিক্ষকেরা সবাই কলকাতায়। তাদের পক্ষে নিয়মিত উত্তরবঙ্গে গিয়ে ক্লাস করানো সম্ভব না। তাই ফি বছর কলকাতায় জনস্রোতের মতো ছাত্রেরা আসছে। কিন্তু যাদের উপায় নেই? যারা কলকাতায় যেতে পারবেনা পারিবারিক বা আর্থিক কারণে? তাদের কি ভালো ক্লাসের অধিকার নেই? আমাদের অনলাইন কোর্সে কলকাতা র ছেলেরা যে ক্লাস পাবে, ধূপগুড়ির ছেলেও সেই ক্লাস পাবে, ঝালদার ছেলেও সেই ক্লাসই পাবে। এই প্রকার সমতা রক্ষা করা খুবই প্রয়োজন যাতে একই প্রতিষ্ঠানে ভর্তি হয়ে দূরবর্তী ছাত্রেরা হীনমন্যতায় না ভোগে। 

অফলাইন কোর্স চালানোর খরচ তুলনামূলক অনেক বেশি। তাই অনলাইন কোর্সের মাধ্যমে আমরা কোর্সের মূল্য অনেক কম রাখতে পারি, যা অন্যথায় সম্ভব নয়। 

একজন শিক্ষকের দৃষ্টিভঙ্গি থেকে বলা যায়, অনলাইনে একটি অধ্যায় এক বছরে মাত্র একটি বার ভিডিও করতে হয়। তাই তিনি যথেষ্ট পড়াশুনা করে ক্লাসটি রেকর্ড করেন। কিন্তু অফলাইনে একই অধ্যায় বিভিন্ন ব্যাচ এ, বিভিন্ন শাখায় বার বার পড়াতে হয়। ফলে ক্লান্তি আসে, বিরক্তি আসে আর সবচেয়ে বড় কথা সব জায়গায় যে তিনি একই মানের পড়াচ্ছেন তা নিশ্চিত করা যায়না। 

আমরা শিক্ষক শিক্ষিকার যোগ্যতার থেকেও বেশি জোর দিই তার পড়ানোর পদ্ধতির ওপর। অনলাইন হওয়ায় রাজ্যের তো বটেই, দেশের যে কোনো প্রান্ত থেকে শিক্ষকরা আমাদের সাথে যুক্ত হতে পারেন। ক্লাসরুম কোর্স এ সে সুযোগ নেই। 


Back to Index

Who’s Online

There are no users currently online

X